Computer restarting solution- পিসি কম্পিউটার রিস্টার্ট

পিসি কম্পিউটার বারবার রিস্টার্ট বা বন্ধ সমস্যার সমাধান

আপনার পিসি কম্পিউটার রিস্টার্ট সমস্যা? বার বার রিস্টার্ট হচ্ছে এমন অবস্থায় আপনাকে যা করতে হবে তাহলো সবার আগে খুজে বের করতে হবে কেন এই রির্স্টাট সমস্যা হচ্ছে । আজ আমরা জানবো কি কি কারণ পিসি কম্পিউটার বারবার কিছুক্ষণ পরপর রিস্টার্ট হয় বা রির্স্টাট হয়ে একেবারে বন্ধ হয়ে যায়। পিসি কম্পিউটার রিস্টার্ট সমস্যা সাধারণত দুই ধরণের হয়ে থাকে। যেমন-

  • ১. কম্পিউটার চালু করলে কিছুক্ষণ চলারপর বন্ধ হয়ে যায়।
  • ২. অটোমেটিক পিসি কম্পিউটার বারবার রিস্টার্ট নেয়।

উপরের দুই ধরণের সমস্যার মধ্যে যদি আপনার পিসিতে কোন একধরণের সমস্যা হয়ে থাকে তাহলে কিভাবে তার সমাধান বা মেরামত করতে হবে জেনে নিন। কারণ সাধারণ কিছু টেকনিক খাটিয়ে পিসি কম্পিউটার রিস্টার্টটিং বা বন্ধ হয়ে যাওয়া সমস্যা ঠিক করা সম্ভব।

কম্পিউটার চালু করলে কিছুক্ষণ চলারপর বন্ধ হয়ে যায়:

সমাধান: আপনার পিসি কম্পিউটার যদি কিছুক্ষণ চলারপর একে বারে বন্ধ হয়ে যায় আবার চালু করলেও কিছুক্ষণ পর বন্ধ হয়ে যায় তাহলে বুঝতে হবে আপনার পিসি কম্পিউটার ওভার হিটিং এর কারণে বন্ধ হয়ে যাচ্ছে। অর্থাৎ প্রসেসর ওভার হিট হচ্ছে তাই তার তাপ ধরণ ক্ষমতা অতিক্রম করা মাত্রই আর লোড নিতে পারছেনা, ফলে ৫ থেকে ১৫ মিনিট পর কম্পিউটার বন্ধ হয়ে যাচ্ছে। এমন হলে কি করবেন চলুন সমাধান গুলো জেনেনি।

পিসি কিছুক্ষণ চলারপর একে বারে বন্ধ হওয়ার কারণ:

বেশির ভাগে ক্ষেত্রে দেখা যায় পিসি কিছুক্ষণ চলারপর একে বারে বন্ধ হয়ে যায়। এর দুটি কারণ হতে পারে যেগুলোর কারণে কম্পিউটার বন্ধ হয়ে যায়। যেমন-

  • ১. পাওয়ার সাপ্লাইয়ের সমস্যা হলে।
  • ২. কুলিংফ্যান, কুলিংপ্রেস্ত, প্রসেসর সমস্যা হলে।

পাওয়ার সাপ্লাইয়ের সমস্যা হলে :

সমাধান: প্রথমে পিসি খুলে ভালো ভাবে পরিস্কার করতে হবে তারপর পাওয়ার সাপ্লাই খুলে তার আউটপুট বিভিন্ন ভোল্টেজ পরিক্ষা করে দেখতে হবে অথবা পাওয়ার সাপ্লাই পরিবর্তন করে কিছুক্ষণ পিসি অন রেখে দেখতে হবে যে ঠিক ভাবে চলছে কি-না। যদি ঠিক হয়ে যায় তাহলে বুঝতে হবে পাওয়ার সাপ্লাই জনিত সমস্যার কারণে এমনটা হচ্ছে। তখন পাওয়ার সাপ্লাই পরিবর্তন করতে হবে। পাওয়ার সাপ্লাই পরিবর্তনের আগে প্রসেসরের কুলিং ফ্যান, কুলিং প্রেস্ত, ঠিক আছে কি-না দেখতে হবে। কারণ অনেক সময় দেখা যায় কুলিং ফ্যান ঠিক মত কুলিং করছে না, ঘুরছেনা, স্পিড কমে গিয়েছে, কুলিং পেস্ত শুকিয়ে গিয়েছে, যার কারণে ওভার হিটিং সমস্যা হচ্ছে ফলে পিসি বন্ধ হচ্ছে।

কুলিং ফ্যান, কুলিং প্রেস্ত, প্রসেসর হিটিং সমস্যা হলে:

কম্পিউটার পিসি কিছুক্ষণ চলার পর বন্ধ হয়ে যাওয়ার কারণ গুলোর মধ্যে অন্যতম কারণ হলো প্রসেসরের কুলিং সিস্টেম ঠিক মত কাজ না করা। বেশির ভাগ সময় দেখা যায় প্রসেসরের কুলিং ফ্যানের চার পা এর মধ্যে এক পা কোন কারণে চেড়ে যায় ফলে প্রসেসরে সাথে কুলিং ফ্যানের হিটসিং ঠিক-ঠাক টাচে থাকে না। তখন প্রসেসর ওভার হিট হতে থাকে ফলসূতিতে কিছুক্ষণপর পিসি অফ হয়ে যায়। আবার কুলিং প্রেস্ত অনেক সময় থাকে না, শুকিয়ে যায়, যার কারণে প্রসেসর ওভার হিট হতে থাকে তারপর পিসি বন্ধ হয়ে যায়। আবার কুলিং ফ্যান অনেক পুরোনো হওয়ার কারণে স্পিড কমে যায়, য়ার কারণে পিসি ওভার হিট হতে থাকে দিয়ে বন্ধ হয়ে যায়।

এজন্য প্রথমে কুলিং ফ্যান ঠিকভাবে লাগানো আছে কি-না, ফ্যানের স্পিড ঠিক আছে কি-না, কুলিংপ্রেস্ত ঠিক আছে কি-না দেখুন। এগুলো ঠিক থাকার পরও যদি সমস্যা থাকে তাহলে পাওয়ার সাপ্লাই পরিবর্তন করে দেখতে হবে।

কম্পিউটার কিছুক্ষণ পরপর রিস্টার্ট হয় আবার চালু হয় :

সমাধান: পিসি কম্পিউটার কিছুক্ষণ পরপর অটোমেটিক বারবার রিস্টার্ট হওয়ার কয়েকটা কারণ হতে পারে যেগুলো আপনি খুব সহজে ঠিক করতে পারেন। তাহলে চলুন পিসি বারবার রির্স্টাট নেওয়ার কারণ গুলো জেনেনি। পিসি বারবার রিস্টার্ট নেওয়ার কারণ গুলোর মধ্যে অন্যতম হলো কারণ গুলো হলো:

১. পাওয়ার সাপ্লাইয়ের সমস্যা থেকে, যেমন- পাওয়ার কর্ট, মাল্টিপ্লাগ কানেশন লুজ, পিসির পেছনের পাওয়ার কর্ট প্লাগ লুজ, পাওয়ার কানেশন লুজ বা ঢিলা থাকার কারণে পিসি বার বার রির্স্টাট নেয়। এজন্য প্রথমে সব কানেশন পরীক্ষা করে ভালো ভাবে টাইট করে লাগাতে হবে।

ভাইরাস জনিত সমস্যার সমাধান

২. ভাইরাস জনিত কারণ থেকে, যেমন- নেট থেকে আনসিকিউর সফ্ওয়্যার ডাউনলোড করে পিসিতে সেটআপ দেওয়া আবার বিভিন্ন ধরণের ম্যালওয়্যার দ্বারা পিসি আক্রান্ত হওয়ার কারণে পিসি রির্স্টাট নিতে থাকে। এজন্য সম্ভব হলে এন্ট্রি-ভাইরাস ব্যবহার করতে হবে আর নেট থেকে সফ্‌ওয়ার ডাউনলোড দিয়ে ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

৩. উইন্ডেজ জনিত বিভিন্ন সমস্যা থেকে, যেমন- উইন্ডোজ কারাপ্ট হলে, ভাইরাসের কারণে সিস্টেমের কোন ফাইল মিসিং হলে, ইনস্টাল কৃত প্রোগ্রাম রানিং ফাইল কারাপ্ট হলে, কম্পিউটার রির্স্টাট নিতে থাকে কম্পিউটার হ্যাংক করে। এজন্য সফ্ওয়্যার জনিত কারণে পিসি রির্স্টাট নিলে সবার আগে উইন্ডোজ দিয়ে নিতে হবে।

রিস্টার্ট জনিত সমস্যা সমাধানের শর্টকার্ট স্টেপ :

  • প্রথমে পাওয়ার কানেশন গুলো পরিক্ষা করে লুজ থাকলে টাইট করুন।
  • পিসি খুলে ভালোভাবে ব্লাউয়ার আর ব্রাশ দিয়ে পরিস্কার করুন।
  • প্রসেসরের উপরে থাকা কুলিংফ্যান ঠিক ভাবে লাগানো আছে কি-না দেখুন।
  • কুলিং ফ্যানের নিচে থাকা কুলিংপ্রেস্ত ঠিক আছে কি-না দেখুন।
  • কুলিং সিস্টেম, কুলিং ফ্যানের স্পিড ঠিক আছে কি-না দেখুন।
  • সম্ভব হলে ডিভিডি দিয়ে নতুন ভাবে উইন্ডোজ দিয়ে নিতে হবে।
  • তারপর পাওয়ার সাপ্লাই পরিক্ষা এবং পরিবর্তন করে দেখুন।

ল্যাপটপের সমস্যা ও সমাধান

এরপরেও যদি রিস্টার্ট সমাধান না হয় তাহলে বুঝতে হবে মাদারবোর্ডের কম্পোনেন্ট জনিত সমস্যা রয়েছে যার কারণে রিস্টার্ট নিচ্ছে। মাদারবোর্ডের কি কি সমস্যা হতে পারে সে বিষয়ে আলাদা একটি আর্টিকেলে বিস্তারিত ভাবে আলোচনা করা হবে। আজকের উক্ত বিষয়ে যদি আপনার কোন প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট করতে ভূলবেন না আর লিখাটি ভালো লাগলে লাইক এবং শেয়ার করুন।

2 Comments

  1. Jahid hasan February 23, 2020
    • admin February 23, 2020

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!