কম্পিউটার র‌্যামের সমস্যা | র‌্যাম সমস্যার সমাধান

আমরা যখন কম্পিউটারে কোন প্রোগ্রাম চালু করি বা কোন ডাটা ইনপুট করি তখন প্রথমে তা র‌্যামে লোড হয়। কম্পিউটারে কোন প্রোগ্রামে কাজ করার সময় র‌্যাম বিশেষ ভূমিকা পালন করে। আর এ কারণেই র‌্যামে অনেক লোড পড়ে। এজন্য মাঝে মাঝে ভিন্ন কম্পিউটার র‌্যামের সমস্যা হয়। তবে শুধু র‌্যামের কারণে কম্পিউটারের সৃষ্ট সমস্যা নিয়ে বিস্তারিত ভাবে অন্য একটি আর্টিক্যালে আলোচনা করা হয়েছে। আজ আমরা জানবো র‌্যামের কিছু কমন সমস্যা। যেগুলো সচারাচর হয়ে থাকে।   

র‌্যামের কমন সমস্যা সমূহ

১। কোন একটা প্রোগ্রাম রান করা বা ওপেন করার সময় “আউট অফ মেমোরী” ম্যাসেজ প্রদর্শন করে।

এমন হলে কম্পিউটারটি একবার রিস্টার্ট করে দেখতে হবে ঠিক হলো কি-না। কারণ আগেও বলেছি কম্পিউটারের বেশির ভাগ সমস্যা রিস্টার্ট করলে ঠিক হয়ে যায়। তাই কখনোই কোন সমস্যা হলে রিস্টার্ট করতে ভূলবেন না।

আবার অনেকগুলো প্রোগ্রাম বা ডকুমেন্ট এক সাথে ওপেন করলেও “আউট অফ মেমোরী”  ম্যাসেজ আসতে পারে। সে ক্ষেত্রে কিছু এপ্লিকেশন বন্ধ করে দিতে হবে। তাহলে এমন সমস্যা হবেনা। কারণ অনেক এপ্লিকেশন এক সাথে চালু করলে র‌্যাম লোড নিতে না পারলে এমন ম্যাসেজ দিতে পারে।

আবার কোন বিশেষ প্রোগ্রামের ক্ষেত্রে বারবার একই সমস্যা হলে বুঝতে হবে যে উক্ত প্রোগ্রামটির এক বা একাধিক ফাইল যে কোন কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। সে ক্ষেত্রে প্রোগ্রামটি প্রথমে আন-ইনস্টল করে তা পুনারায় নতুন ভাবে ইনস্টল করতে হবে। নতুবা বার বার এমন সমস্যা হতে পারে।

আবার এমন হতে পারে যে ফাইলটি  আপনি ওপেন করতে চান তার ধারণ করার ক্ষমতা সম্পূর্ণ র‌্যাম আপনার কম্পিউটারের নাই। সেক্ষেত্রে কম্পিউটারের রামের পরিমাণ বাড়াতে হবে। লো-র‌্যাম মেমোরীর কারণে এমন সমস্যা হয়ে থাকে।

২। কম্পিউটার তিনটি করে বিপ দিচ্ছে কোন ডিসপ্লে নাই। অথার্ৎ মনিটর কালো হয়ে আছে।

এমন সমস্যা হওয়ার কারণ কম্পিউটারের ঠিকভাবে মেমোরী লাগানো হয়নি। অথবা পিসিআইতে র‌্যাম সাপোর্ট করেনি। তখন স্লট থেকে মেমোরী খুলে ভালোভাবে লাগাতে হবে। কারণ অনেক সময় স্লট থেকে র‌্যামের কানেকশন ছুটে যায় বা কানেক্ট থাকে না। সেক্ষেত্রে কন্ট্রাক্ট ক্লিনার দিয়ে ‌র‌্যামের স্লট ওয়াশ করে নতুন ভাবে র‌্যাম স্লটে বসাতে হবে।

চিত্র: র‌্যাম লগানোর পদ্ধতি

Computer Ram ‍ setting কম্পিউটার র‌্যামের সমস্যা

৩।কম্পিউটারে র্ভাচুয়াল লো-মেমোরী ম্যাসেজ দিলে।

বেশির ভাগ ক্ষেত্রে কম্পিউটারের র‌্যামের গতিশক্তি কমে গেলে এই ম্যাসেজ দেয়। আবার কোন ভারি প্রোগ্রাম লোড করলেও এমন ম্যাসেজ দেয়। সে ক্ষেত্রে র‌্যামের মেমোরী বাড়াতে হবে নতুবা যে প্রোগ্রাম আপনার কম্পিউটার লোড নিতে পারছেনা সেগুলো চালানো বন্ধ করে দিতে হবে।

কম্পিউটার র‌্যামের সমস্যা মোট কথা আপনার কম্পিউটারের কেমন কনফিগারেশন আছে তা আপনাকে জেনে আপনার কম্পিউটার সেটআপ করতে হবে এবং সে অনুযায়ী কাজ করতে হবে। আর এ বিষয়ে কোন কিছু জানার থাকলে আমাকে কমেন্ট করতে ভূলবেন না। আমাদের ইউটিউব চ্যানেল ও ফেইসবুক পেইজ লাইক দিয়ে আমাদের সাথে থাকুন।

One Response

  1. shela April 30, 2019

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!