কম্পিউটার র‌্যামের সমস্যা। কম্পিউটার চালু হয় কিন্তু ডিসপ্লে আসে না

কম্পিউটারে র‌্যামের সমস্যা:

র‌্যাম কম্পিউটারের বিশেষ একটি ডিভাইস। র‌্যামের সম্পূর্ণ অর্থ RAM- Random Access Memory র‌্যাম হলো কম্পিউটারের ভাসমান মেমোরি। আমরা যখন কম্পিউটার র‌্যামে কোন প্রোগ্রাম রান করি বা কোন ডাটা ইনপুট করি তখন প্রথমে র‌্যামে লোড হয়। কম্পিউটারে কোন প্রোগ্রামে কাজ করার সময় র‌্যাম বিশেষ ভূমিকা পালন করে।  আর একারণে র‌্যামে অনেক লোড পড়ে ফলে মাঝে মাঝে র‌্যাম ফল্ট করে। র‌্যাম কয়েক ধরণের হয়ে থাকে যেমন- DDR-1 DDR-2 DDR-3, আজ আমরা জানবো র‌্যামের কারণে কম্পিউটারের কি কি সমস্যা হয় ও সে সমস্যার সমাধান।

কম্পিউটারে র‌্যামের কারণে যে যে সমস্যা হয়

  • কম্পিউটার চলতে চলতে হঠাৎ ডিসপ্লে চলে যায় কিন্তু মনিটরের ইন্ডিকেটার লাইট, কিবোর্ডের ইন্ডিকেটার লাইট, পিসির ভিতরের ফ্যান চলে, তাহলে বুঝতে হবে র‌্যামের সমস্যা হয়েছে।
  • কম্পিউটার চালু করার সময় ডিসপ্লে আসতে লেগে আবার বন্ধ হয়ে যায়। তখন বুঝতে হবে র‌্যামের সমস্যা হয়েছে।
  • যদি দেখেন আপনার কম্পিউটারের হঠাৎ ডিসপ্লে আটকে গিয়ে কম্পিউটার রির্স্টাট হচ্ছে। তাহলে বুঝবেন কম্পিউটারের র‌্যামের সমস্যা হয়েছে।
  • কম্পিউটারের উইন্ডোজ দেওয়ার সময় যদি ফরমেটিং না হয় তাহলে বুঝেতে হবে র‌্যামের সমস্যা হয়েছে।
  • কম্পিউটার চালু করছেন- দেখছেন যে সব চলছে কিন্ত ডিসপ্লে আসছে না। তাহলে বুঝতে হবে র‌্যামের সমস্যা হয়েছে।
  • কম্পিউটার চালু করার সময় যদি উইন্ডোজ লোডিং নিয়ে আবার বন্ধ হয়ে যায় তাহলে বুঝতে হবে র‌্যামের সমস্যা হয়েছে।
  • ডিসপ্লেতে হঠাৎ ঢেউয়ের মত সাদা কালার হতে থাকলে বুঝতে হবে র‌্যামের সমস্যা হয়েছে।
  • র‌্যামের সমস্যা থাকলে কম্পিউটারে উইন্ডোজ নিবে না।
  • র‌্যামের সমস্যা থাকলে কম্পিউটারে বিপ বিপ আওয়াজ হয়। যদি র‌্যাম ঠিক থাকে একবার বিপ আওয়াজ করে কম্পিউটার অন হয়ে যাবে ডিসপ্লে চলে আসবে।

আমরা সাধারণত র‌্যামের জন্য যে সমস্যা দেখি তার মধ্যে বেশির ভাগ ডিসপ্লে বা উইন্ডোজ সমস্যা। তাহলে উপরোক্ত সমস্যাগুলো পেলে আপনি কি করবেন।

কম্পিউটারের র‌্যামের সমস্যা সমাধানের উপায়

প্রথমে কম্পিউটারটি বন্ধ করে নিতে হবে। তারপর ভালো ভাবে পরিস্কার করতে হবে। পরিস্কার করার পর সাবধাণতার সাথে র‌্যাম স্লট থেকে র‌্যামটি খুলে ব্রাস দিয়ে পরিস্কার করে, র‌্যামের কানেক্টর গুলো ব্রাশে করে অল্প থিনার নিয়ে ধিরে ধিরে পরিস্কার করে নিতে হবে। পেনসিল রাবার দিয়েও ঘসে পরিস্কার করে নিতে পারেন। একবারে যখন পরিস্কার হয়ে যাবে তখন, র‌্যামটি তার স্লটে ঠিকভাবে চেপে লাগিয়ে দিতে হবে। তারপর পাওয়ার দিলে দেখবেন ডিসপ্লে চলে আসছে। যদি না আসে তাহলে আবার খুলে ঠিক করে লাগান। তার পরেও যদি ডিসপ্লে না আসে তাহলে বুঝতে হবে অন্য সমস্যা হয়েছে। যেমন-VGA সমস্যা প্রসেসর ইত্যাদি তাবে 90% র‌্যামের কারণে ডিসপ্লে আসে না উপরোক্ত সমস্যা গুলো হয়ে থাকে।

এসব ছোট সমস্যার জন্য যখন আপনি আপনার কম্পিউটার কোন সার্ভিসিং সেন্টারে নিয়ে যান তখন তার উইন্ডোজ দেওয়া অথবা অন্য সমস্যার নামে অনেক টাকা ফি নিয়ে নেয়। আমার কম্পিউটার নিয়ে আরো ট্রিক আছে কম্পিউটার ক্যাটাগরি খোজ করুন।

Leave a Reply

error: Content is protected !!