কম্পিউটারের পাওয়ার সাপ্লাই সমস্যা। পাওয়ার সাপ্লাই সমস্যা সমাধানের সহজ উপায়

কম্পিউটারের পাওয়ার সাপ্লাই সমস্যা ও সমাধান

পিসি বন্ধ হয় আবার চালু হয় অটোমেটিক রিস্টার্স নেয়।

এমন সমস্যা হয়ে থাকে সাধারণত পাওয়ার সাপ্লাই- এর ভোল্টেজ ঠিকমত সাপ্লাই না দিতে পারলে। পাওয়ার সাপ্লাই অনেক দিন চলার ফলে এমন হয়ে থাকে আবার কিছু নতুন পাওয়ার সাপ্লাইয়েরও এমন সমস্যা হয়। এজন্য সমস্যা ধরতে না পারলে পাওয়ার সাপ্লাই পরিবর্তন করে দেখতে হবে। পাওয়ার সাপ্লাইয়ে বিভিন্ন ধরণের তারে বিভিন্ন ভোল্টেজ আউট হয়ে থাকে চিত্রে পাওয়ার সাপ্লাইয়ের আউটপুট ভোল্টেজ ও অ্যাম্পিয়ার দেখানো হলো সাধারণত প্রতিটা পাওয়ার সাপ্লাইয়ের বডিতে এমন স্টিকার থাকে যা দেখে সহজে আউটপুট ভোল্টেজ সম্পর্কে জানা যায়।

চিত্র: পাওয়ার সাপ্লাইয়ের আউটপুট ভোল্টেজ

Power Supply output Voltage list পাওয়ার সাপ্লাই
Power Supply output Voltage list

পিসিতে পাওয়ার দেওয়ার পর পিসি চলে বন্ধ হয়ে যাচ্ছে।

পিসিতে পাওয়ার দেওয়ার পর যদি পিসি চলে আবার বন্ধ হয়ে যায় তাহলে বুঝতে হবে পাওয়া সাপ্লাইয়ের সমস্যা আছে সে ক্ষেত্রে নতুন পাওয়ার সাপ্লাই লাগিয়ে দেখতে হবে ঠিক আছে কি-না। তবে নতুন পাওয়ার সাপ্লাইটা লাগানোর আগে ৮ ও ১৯ নং পিন শর্ট করে ফ্যান চালিয়ে দেখে নিতে হবে নতুবা সমস্যা ধরা যাবেনা সমস্যা আরো বেড়ে যাবে।

চিত্র: পাওয়ার সাপ্লাইয়ের পাওয়ার কর্ট

Power Supply port পাওয়ার সাপ্লাই
Power Supply port

পিসির পাওয়ার বাটন চেপে থাকতে পারে। অনেক সময় পিসির পাওয়ার বাটন আটকে যায় আমরা খেয়াল করতে পারিনা ফলে শর্ট হয়ে এমন সমস্যার সৃষ্টি হয় এজন্য পাওয়ার বাটন চেক করে দেখতে হবে।

পাওয়ার ক্যাবল লুজ থাকতে পারে। পিসির পেছনের পাওয়ার কেবল লাইন সকেটে আলতো করে লাগানো থাকলে পিসি বন্ধ হবে আবার চালু হবে এমন সমস্যা হতে পারে সেজন্য পিছনের সহ সব পাওয়ার কানেকশন লুজ আছে কি-না তা ভালোভাবে পরিক্ষা করতে হবে। ভালোভাবে চেপে লাগাতে হবে।

চিত্র: পাওয়ার সাপ্লাইয়ের পিছনের অংশ

Power Supply back পাওয়ার সাপ্লাই
Power Supply back

পাওয়ার সমস্যার ধরা না গেলে পিসি ইউনিট খুলে, নতুন একটি পাওয়ার সাপ্লাই লাগিয়ে দেখতে হবে। স্বাভাবিক ভাবে সবাই কোন সমস্যা ধরতে না পারলে একটা একটা করে পরিবতর্ন করে দেখে কোনটার সমস্যা, এভাবে সমস্যা বের করে থাকে। কিন্তু বাড়িতে তো সবার কাছে সব কিছু থাকেনা। সেক্ষেত্রে বাইরের কাজ গুলো আগে ধারবাহিক ভাবে পরিক্ষার করে দেখতে হবে কোথায় সমস্যা আছে।

পিসি চলছে কিন্তু হার্ডড্রাইভে বা সিডিরমে পাওয়ার লাইন দিলে পিসি রির্স্টাট হচ্ছে।

এটা দুটি কারণে হতে পারে-

যে হার্ডডিস্কে বা সিডিরমে লাইন দেওয়া হচ্ছে তার সার্কিট সর্ট হয়ে আছে।

যে পরিমাণ অ্যাম্পিয়ার হার্ডডিস্কে বা সিডিরমে প্রয়োজন তা পাওয়ার সাপ্লাই ইউনিট এ নাই। অথবা হার্ডডিস্কে বা সিডিরমে শর্ট থাকার কারনে বেশি কারেন্ট টানছে। এক্ষেত্রে নতুন ড্রাইভ বা সিডিরম পরিবর্তন করে দেখতে হবে। হার্ডডিস্কের সমস্যা জানতে এখানে ক্লিক করুন।

পাওয়ার সাপ্লাই ইউনিট পরীক্ষা

পাওয়ার সাপ্লাইয়ে এসি কারেন্ট লাইন দিলে কখনও তাতে লাইন পাইনা এবং ফ্যানও ঘুরে না। এমন সমস্যা পরিক্ষার জন্য সাধারণত পাওয়ার সাপ্লাইটি কোন মাদারবোর্ডে লাগিয়ে পরিক্ষা করে দেখতে হবে। কিন্তু মাদারবোর্ড ছাড়াও এর ২৪ পিনের ফিমেল পোর্টর ৮ ও ১৯ নং পিন দুটি শর্ট করে কারেন্ট লাইন দিলে পাওয়ার সাপ্লাইয়ের ভিতরের ফ্যানটি ঘুরতে শুরু করবে তখন বুঝতে হবে পাওয়ার সাপ্লাই ঠিক আছে। আর ভিতরের ফ্যানটি না ঘুরলে বুঝতে হবে পাওয়ার সাপ্লাইটি ইউনিটের সমস্যা আছে।

চিত্র :পাওয়ার সাপ্লাইয়ের ভিতরের অংশ

Power Supply in পাওয়ার সাপ্লাই
Power Supply in

পাওয়ার সাপ্লাইয়ের সমস্যা সম্পর্কে আরো জানতে আমাকে কমেন্ট করুন। আমাদের ইউটিউব চ্যানেল এবং ফেইসবুক পেইজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন সার্ভিসিং নতুন তথ্য পেতে।

Leave a Reply

error: Content is protected !!