কম্পিউটার চালু হয়ে নিজেই বন্ধ হয়ে যাচ্ছে

কম্পিউটার চালু হয়ে নিজেই বন্ধ হয়ে যাচ্ছে? ঠিক করার নিয়ম

কম্পিউটার চালু হয়ে নিজেই নিজে বন্ধ হয়ে গেলে বুঝতে হবে কম্পিউটারে হার্ডওয়্যার জনিত সমস্যা হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য একটি সমস্যা হতে পারে যার সমাধান আপনি নিজেই করে নিতে পারবেন। বেশির ভাগ ক্ষেত্রে এসমস্যা প্রসেসর ওভার হিটিং এবং অতিরিক্ত গরম আবহাওয়ার সময় হয়ে থাকে। সুতরাং নিচের নিয়মে পরীক্ষা করে কম্পিউটার চালু হয়ে নিজেই বন্ধ হলে ঠিক করে নিতে পারেন।

কম্পিউটার বন্ধ হওয়ার কারণ:

সাধারণত প্রসেসর এর কুলিং ফ্যানের সমস্যা জনিত কারণে ওভার হিটিং হয়ে কম্পিউটার চালু করার কয়েক মিনিট পর নিজে নিজে বন্ধ হয়ে যায়। এক্ষেত্রে আপনাকে যা যা করতে হবে নিচে উল্লেখ করা হলো:

১. মাদারবোর্ডে প্রসেসর এর কুলিং ফ্যান শক্ত ভাবে বসানো আছে কি-না চেক করতে হবে। যদি কোন লুজ থাকে বা প্রসেসর থেকে একটু চেড়ে যায় তাহলে ঠিক মত প্রসেসর কুলিং হবে না, ফলে পিসি কিছুক্ষণ চলার পর গরম হয়ে অটোমেটিক বন্ধ হয়ে যায়।

২. কম্পিউটার এর প্রসেসর ও কুলিং ফ্যানের মাঝে থাকা থার্মাল পেস্ট ক্ষয়ে গিয়েছি কি-না দেখতে হবে। দরকার হলে নতুন ভাবে কুলিং পেস্ট প্রসেসরে উপরে লাগিয়ে কুলিং ফ্যান বসাতে হবে। ৫০-১০০ টাকার মধ্যে কুলিং পেস্ট কম্পিউটারের দোকানে পাওয়া যাবে।

৩.  কুলিং ফ্যান ঠিক মত ঘুরছে কি-না দেখতে হবে। ফ্যানে জমে থাকা ধুলো ভালো ভাবে পরিস্কার করতে হবে, ধুলাবালি পরিস্কাররের জন্য এয়ার ব্লোয়ার বাতাস মারা মেশিন ব্যবহার করতে হবে। যদি কুলিং ফ্যানের গতি কমে যায় বা ফ্যান চলতে চলতে আটকে যায় তাহলে সেটা পরিবর্তন করতে হবে। ২০০ থেকে ৭০০ টাকার মধ্যে বাজারে কুলিং ফ্যান পাওয়া যাবে।

ওভার হিটিং সমস্যার লক্ষণ:

  • কম্পিউটার চালু হওয়ার কিছুক্ষণ পর হঠাৎ বন্ধ হয়ে যাবে।
  • বন্ধ হলে সাথে সাথে চালু হবেনা, একটু ঠান্ডা হলে চালু হবে।
  • কুলিং ফ্যান লুজ হয়ে থাকতে পারে হাত দিয়ে দেখতে হবে।
  • প্রসেসরে কুলিং পেস্ট থাকবে না ফ্যান খুলে দেখতে হবে।
  • ঘরের তাপমাত্রা অতিরিক্ত বৃদ্ধি ৩৫ ডিগ্রি এর বেশি হলে।

ল্যাপটপ ওভার হিটিং সমস্যা সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

কম্পিউটার সার্ভিসিং কোর্স করুন

2 Comments

  1. Akas Khan August 24, 2020
    • admin August 25, 2020

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!