কম্পিউটার হঠাৎ বন্ধ হলে কি করবেন। কম্পিউটারের ডিসপ্লে সমস্যার সমাধান। [Update]

বর্তমানে কম্পিউটার আমাদের সবচেয়ে বেশি ব্যবহার যোগ্য একটি যন্ত্র যার সাহায্যে এমন কোন কাজ নেই যা করা অসম্ভব। আমরা প্রতিদিন প্রতি নিয়ত সব কাজে কম্পিউটার ব্যবহার করে থাকি। কম্পিউটার বলতে আমরা সেই ইলেক্ট্রনিক্স যন্ত্রকে বুঝি যার মাধ্যমে খুব দ্রুত গতিতে গণনা করা যায়।  যেটর দোষগুণ বলে শেষ করা যাবেনা। তাই আজ আমরা জানবো হঠাৎ যদি আপনার কম্পিউটার বন্ধ হয়ে যায় বা ডিসপ্লে চলে যায় তখন কি করতে হবে।

হঠাৎ কম্পিউটার বন্ধ হয়ে গেলে বা ডিসপ্লে চলে গেলে আপনাকে কিছু নির্দিষ্ট ধাপে কাজ করতে হবে। যেমন-

ধাপ- ১ মনিটর পরিক্ষার নিয়ম:

অনেক সময় দেখা যায় যে মনিটরের সমস্যার কারণে কম্পিউটারের ডিসপ্লে আসে না আবার র‌্যামের সমস্যার কারণেও ডিসপ্লে আসে না। (র‌্যামের সমস্যা নিয়ে একটি পোস্ট আছে পড়ে নিবেন) কিন্তু কম্পিউটারের সব কিছু চালু থাকে যেমন- পিসি চলে, ভিতরে ফ্যানের আওয়াজ পাওয়া যায়, প্রিন্টার, স্পিকার, সব চলে তখন আপনাকে যে বিষয় গুলো দেখতে হবে

প্রথমত: দেখতে হবে মনিটরের পাওয়ার সাপ্লাই ঠিক আছে কি-না। পাওয়ার সাপ্লাই ঠিক থাকলে মনিটরের সামনে থাকা ইন্ডিকেটর এলইডি জলবে। তখন বুঝতে হবে পিসির সমস্যা হয়েছে মনিটর ঠিক আছে। (পিসির সমস্যা নিয়ে একটি পোস্ট আছ)। এবার দেখি মনিটর কিভাবে চেক করবেন।

দ্বিতীয়ত: দেখতে হবে মাল্টিপ্লাগের পাওয়ার সাপ্লাই ঠিক আছে কি-না। যদি পাওয়ার সাপ্লাই ঠিক থাকে তার পর দেখবেন মনিটরের প্লাগ, যেটা দিয়ে অ্যাডপটরের মাধ্যমে মনিটরের পাওয়ার আসে। এখন বেশির ভাগ মনিটরের পাওয়ার কটে ফিউজ থাকে, প্লাগের তিন পিনের মাঝে ফিউজ থাকে দেখতে হবে ঠিক আছে কি-না, কেটে গেলে পরিবর্তন করতে হবে। আর যদি না কাটে তাহলে বুঝবেন পাওয়া কট ঠিক আছে।

তৃতীয়ত: দেখবেন বেশির ভাগ সময় মনিটরের পাওয়ার অ্যাডপটার নষ্ট হয়ে যায়। দরকার হলে পাওয়ার অ্যাডপটার পরিবর্তন করে দেখতে হবে। পাওয়ার অ্যাডপটার বিভিন্ন ভোল্টের হয়ে থাকে 12v, 14v, 19v ইত্যাদি। এর পরেও যদি দেখেন পাওয়ার অ্যাডপটার ঠিক আছে তাহলে বুঝবেন মনিটরের ভিতরের সমস্যা হয়েছে যেটা ঠিক করা সবার কাছে সম্ভব নয়। যতটুকু মনিটরের বাইরের কাজ ততটুকু আপনি পরিক্ষা করে দেখতে পারেন। সব কিছু করার পরও যদি মনিটরের পাওয়ার না আসে তাহলে কাছের কোন সার্ভিসিং সেন্টারে নিয়ে যেতে পারেন। নিজে খোলার চেষ্টা করবেন না, কারণ এখনকার মনিটর অনেক সেনসিটিভ কোথাও যদি চাপ লাগে তাহলে পারমানেন্টলি নষ্ট হয়ে যাবে।

ধাপ- ১ পিসি বা Personal Computer পরিক্ষার নিয়ম:

পিসি হলো কম্পিউটারের প্রধান অংশ পিসির মধ্যে যে পাটস্ গুলো থাকে সেগুলো হলো

মাদারবোর্ড, প্রসেসর, র‌্যাম, হার্ডডিস্ক, পাওয়ার সাপ্লাই, ডিভিডি রাইটার, এছাড়াও এক্সট্রা লাগানো যায়- গ্রাফিক্স কার্ড, সাউন্ড কার্ড, টিভি কার্ড, ভিজিএ কার্ড, ল্যান্ড কার্ড ইত্যাদি।

পিসির ভিতরের প্রতিটা বিষয় নিয়ে ধীরে ধীরে জানবো। আজ আমরা বেসিক যেটা হঠাৎ কম্পিউটার বন্ধ হলে কি করতে হবে সেটা জানবো। আপনি প্রথমে দেখেছেন যে আপনার মনিটর ঠিক আছে। এখন পরিক্ষা করবেন পিসি, সাধারণত একসাথে সব নষ্ট হয় না তার পরেও যদি হয় তাহলে মনিটরের মত একই পদ্ধতিতে বাহিরের পরিক্ষা গুলো করে ফেলুন সব ঠিক আছে কি না। প্রথমে মাল্টিপ্লাগ লুজ আছে কি-না তারপর পাওয়ার কটের ফিউজ এবং পাওয়ার কট। যদি সব ঠিক থাকে তাহলে ভিতরের সমস্যা বুঝতে হবে।

পিসির ভিতরের সমস্যা গুলোর মধ্যে যে সমস্যা টি ৯০% হতে পারে

১। যদি দেখেন পিসির ভিতরের পাওয়ার আছে ফ্যান চলছে মনিটরের ইন্ডিকেটর জ্বলছে তাহলে ৯০% র‌্যামের সমস্যার কারণে বন্ধ হয়েছে বুঝতে হবে। বেশির ভাগ সমস্যা হয় র‌্যামে আয়রণ বা ময়লা পড়লে। যেটা একটু সাবধাণতার সাথে পরিস্কার করে দিলেই আবার আপনার কম্পিউটার অন হয়ে যাবে।

কিভাবে র‌্যাম পরিস্কার করবেন? RAM

পিসির সব কানেকশন খুলে ফেলুন যদি মনে রাখতে না পারেন তাহলে কলম নিয়ে লিখে রাখতে পারেন। তবে পিসির প্রতিটা পোর্টে সংকেত দেওয়া থাকে যে কোনটা কোথায় লাগাতে হবে।

যদি সম্ভব হয় ভালোভাবে ব্লুয়ার দ্বারা বাতাস দিয়ে পরিস্কার করে নিতে পারেন আর ব্লুয়ার না থাকে একটা পেন্টিং ব্রাশ ব্যবহার করে পরিস্কার করে হালকা ভাবে পরিস্কার করে ফেলুন। পিসি খোলার পর দেখবেন অনেক ধুলা-ময়লা জমে আছে। মনে রাখবেন খোলার সাথে সাথে পরিস্কার করে নিবেন। কারণ ভালোভাবে পরিস্কার করে আবার সব ঠিকঠাক ভাবে সেট করে ফেলেন তাহলে অনেক সমস্যার সমাধান অটোমেটিক হয়ে যাবে। দেখবেন অনেক সমস্যার সমাধান হয়ে ঠিকঠাক মত কাজ করছে। পিসি পরিস্কার করা এটা একটা ভালো দিক।

এবার মাদার বোর্ড থেকে র‌্যামটি  সাবধানতার সাথে খুলে ফেলুন এবং র‌্যাম যেখানে লাগনো আছে। সেই র‌্যাম স্লট টিও ব্রাস দিয়ে পরিস্কার করে ফেলুন তার পর র‌্যামের কানেক্টর পয়েন্ট গুলো থিনার বা ক্লিনার দিয়ে পরিস্কার করে ভালোভাবে মুছে লাগিয়ে দিন। তার পর পাওয়ার দিন দেখবেন আপনার পিসি আবার রান করছে বা চালু হচ্ছে। হঠাৎ বন্ধ হওয়ার বেশির ভাগ সমস্যার গুলোর মধ্যে র‌্যামের সমস্যার কারণে বন্ধ হয়ে যায় বা ডিসপ্লে চলে যায়। আরো অনেক সমস্যার কারণ রয়েছে।

চিত্র: Random Access Memory (র‌্যাম)

Random Access Memory [Ram]

SMPS পাওয়ার সাপ্লাইয়ের সমস্যা

একটা কথা মাথায় রাখতে হবে যে, এসএমপিএস পাওয়ার সাপ্লাইয়ের সমস্যা হলে পিসি একে বারে বন্ধ হয়ে যাবে। তবে অনেক ক্ষেত্রে বন্ধ হয় আবার চালু হয় যাকে বলে রির্স্টিাট হওয়া। সমস্যা থেকে মুক্তি পাওয়ার একটাই উপায় পাওয়ার সাপ্লাই পরিবর্তন করা যেটা একবার দেখলে সবাই পারবে কারণ কম্পিউটারের পাওয়ার সাপ্লাইয়ের কানেক্টর গুলো এমন ভাবে তৈরী করা হয়েছে উলট-পালট ভাবে সেট হওয়ার কোন চান্স নাই, উলট-পালট ভাবে সেট হবে না। অথবা কাছের কোন সার্ভিস সেন্টার থেকে পরির্বতন করে নিতে পারেন।

এছাড়াও বিভিন্ন সমস্যার সমাধান আমি ধারাবাহিক ভাবে আপনাদের শিখিয়ে দিবো আপনাদের কোন মতামত থাকলে আমাকে কমেন্ট করে জানাতে পারেন। কম্পিউটারের বিভিন্ন সমস্যার সমাধান নিয়ে আমার বিভিন্ন টিপস্ থাকবে। ই-মেকার বিডি.কমে। আপনার প্রয়োজনীয় টিপস্ পেতে ক্যাটাগরি খোজ করুন।

One Response

  1. Avatar mega888 android March 28, 2019

Leave a Reply

error: Content is protected !!