কম্পিউটার সিডিরমের কমন সমস্যা। সিডিরম সমস্যা সমাধানের সহজ উপায়।

কম্পিউটার সিডিরম হচ্ছে একটা কম্পিউটারের ইনপুট আউটপুট ডিভাইস। সিডিরমের মাধ্যমে ডাটা কম্পিউটারের প্রবেশ করানো যায় আবার কপি করে বের করা যায়। আবার বিভিন্ন সফটওয়্যার উইন্ডোজ সিডিরমের সাহায্যে কম্পিউটারে দেওয়া যায়। সুতরাং পিসিতে একটা সিডিরম থাকা অতি গুরুত্বপূর্ণ একটা বিষয়। আজ আমরা সিডিরমের কমন কিছু সমস্যা ও সমাধান সম্পর্কে জেনে নিবো।

১। কম্পিউটারের বায়োসে সিডিরম পাচ্ছেনা।

এমন সমস্যা হলে সিডিরমের ডাটা কেবল ঠিকমতো সিডিরমে এবং মাদারবোর্ডের স্লটে লাগানো আছে কি-না তা ভালোভাবে পরীক্ষা করতে হবে। কারণ বেশির ভাগ ক্ষেত্রে সিডিরমের পাওয়ার কর্ট এবং ডাটা কেবল লুজ দেখা যায় তাই এগুলো ভালোভাবে শক্ত করে লাগাতে হবে।

আবার সিডিরমের জাম্পার সেটিং ঠিকমতো আছে কি-না দেখতে হবে। একই ক্যাবলে দুটো মাস্টার ডিভাইস লাগানো যাবেনা। কারণ অনেক সময় হার্ডডিস্ক এবং সিডিরমকে মাদারবোর্ডের সাথে মাস্টার হিসাবে লাগানো থাকে। যদি মাস্টার করে লাগানো থাকে তাহলে তা আলাদা আলাদা করে কানেকশন করতে হবে।

সিডি রমের পাওয়ার কেবল সংযোগ এবং ডাটা কেবল সংযোগ ভালোভাবে পরীক্ষা  করে দেখতে হবে। দরকার হলে তা পরিবর্তন করে দেখে সমস্যা খুঁজে বের করতে হবে। আসলে সার্ভিসিং কাজটি হলো সমস্যা খুজেঁ বের করা, তারপর সমস্যা সমাধান করা। আর সমস্যা খুজে বের করতে হলে আপানকে বিভিন্ন টেকনিক্যাল পদ্ধতিতে কাজ করতে হবে। তাহলে আপনি সহজে সমস্যা খুজে বের করে সমস্যার সমাধান করতে পারবেন।

২। উইন্ডোজ অপারেটিং সিস্টেম সেট আপ দেওয়ার সময় সেট-আপ নিচ্ছেনা। সেট আপ হতে হতে আটকে যাচ্ছে বা আর আগাছে না।

এমন সমস্যা হলে প্রথমে আপনাকে সিডি রমের ডাটা ক্যাবল ঠিকমতো সিডিরমে এবং মাদারবোর্ডে লাগানো আছে কিনা তা পরিক্ষা করে দেখতে হবে। দরকার হলে নতুন কেবল লাগাতে হবে কেবলের দাম ২৫-৩০ টাকা নিতে পারে। ঠিকমত লাগানো না থাকলে বা লুজ কানেশন থাকলে উইন্ডোজ নিবেনা বা আপনার উইন্ডোজ কপি হবেনা। এমন সমস্যা হার্ডডিস্ক খারাপ বা সংযোগ না থাকলেও হবে।

কম্পিউটারের হার্ডওয়্যারের বায়োস আপনাকে সব সময় ভালো ভাবে দেখতে হবে। কারণ হার্ডওয়্যারের ডিসপ্লে হলো বায়োস। সেখানে কোন হার্ডওয়্যার গুলো পেয়েছে কোনগুলো ঠিকমত পাইনি তা দেখা যাবে। বায়োসে বুটিং সিকোয়েন্স ঠিকমতো সেটিং আছে কি-না তা ভালোভাবে পরিক্ষা করে দেখতে হবে। কারণ বুটিং সিকোয়েন্স ঠিক মত না থাকলে উইন্ডোজ বা অপারেটিং সিস্টেম সেট আপ হবে না। অপারেটিং সিস্টেম দিতে হলে বায়োসে প্রথম বুট সিডিরম, দ্বিতীয় বুট হার্ডডিস্ক থাকতে হবে।

আবার ইনস্টল সিডিরমের সারফেস নষ্ট হয়ে থাকতে পারে এক্ষেত্রে ভাল সিডিরম লাগিয়ে পরিক্ষা করে দেখতে হবে।

৩। অপারেটিং সিস্টেম দেওয়ার সময় the file valid sys is corrupted/press any key to continue/CD Rom fail- এ ম্যাসেজ দিলে।

আপারেটিং সিস্টেম বা উইন্ডোজ দিতে গেলে সিডিরম থেকে রিড করতে পারছেনা ফলে এমন ম্যাসেজ দিচ্ছে। এক্ষেত্রে অন্যএকটি সিডিরম লাগিয়ে পরিক্ষা করে দেখতে হবে।

আবার সিডি রমের সারফেস বা লেন্স নষ্ট হয়ে হয়ে গেলেও সিডিরমে কোন কিছু রিড বা কপি করতে পারেনা। এমন অবস্থায় সিডিরোম পরিবর্তন করতে হবে। নতুন সিডি রম দিয়ে সেট আপ শুরু করতে হবে।

সিডিরমের সমস্যা সম্পর্কে আরো কিছু জানার থাকলে আমাকে কমেন্ট করতে ভূলবেন না। আমাদের ইউটিউব চ্যানেল এবং ফেইসবুক পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন।

Leave a Reply

error: Content is protected !!