উইন্ডোজ সেটআপ হচ্ছে না

উইন্ডোজ সেটআপ হচ্ছে না? ডিস্ক বুট হচ্ছে না? সমাধান জানুন

উইন্ডোজ সেটআপ হচ্ছে না? ডিস্ক বুট হচ্ছে না? উক্ত সমস্যা হয়ে থাকে কম্পিউটার ল্যাপটপ ডিভাইসের হার্ডওয়ার জনিত সমস্যার কারণে। সুতরাং আপনার কম্পিউটারের কোন হার্ডওয়্যারের সমস্যা হয়েছে তা খুঁজে বের করতে পারলেই। উইন্ডোজ সেটআপ হচ্ছে না? ডিস্ক বুট হচ্ছে না? সমস্যার সমাধান হয়ে যাবে। এজন্য কম্পিউটারের প্রথমে যে বিষয় গুলো দেখা প্রয়োজন তাহলো:

  • বুট ডিভাইস সেটিংস ঠিক আছে কি-না।
  • ডিভিডি/রাইটার সমস্যা আছে কি-না।
  • র‌্যামের মেমরি সমস্যা আছে কি-না।
  • হার্ডডিস্ক কম্পাটিবিলিটি ঠিক আছে কি-না।

উইন্ডোজ 7 সেটআপ দেওয়ার নিয়ম

উইন্ডোজ XP সেটআপ দেওয়ার নিয়ম

বুট ডিভাইস সেটিংস:

মাদাবোর্ড বায়োসের বুট ডিভাইস সেটিং করতে হবে যেমন- কোন ডিভাইস থেকে কোন ডিভাইসে উইন্ডোজ বুট করাবেন তা সিলেক্ট করে সেভ করতে হবে। যেমন- ১ম বুট সিডিরম/প্রেনড্রাইভ/প্রোটেবল হার্ডড্রাইভ হলে, ২য় বুট ইন্টারনাল হার্ডডিস্ক নির্ধারণ করতে হবে তাহলে আপনার উইন্ডোজ বুট করবে। যদি বুট না করে বায়োস সেটআপ চেক করুন। বায়োসের বুট ডিভাইস প্রায়োরিটি থেকে সিডি ড্রাইভ প্রথমে নিয়ে আসুন। নিচের ছবিটিতে থাকা সেটিং গুলো দেখে বোঝার চেষ্টা করুন।

পিসির বায়োস সেটিং করার নিয়ম
পিসির বায়োস সেটিং করার নিয়ম

সিডি/রাইটার সমস্যা:

বুট মেনু সিলেক্ট করার পর যদি সিডি/ড্রাইভ বুট না হয় তাহলে ডিভিডি রাইটার পরিক্ষা করতে হবে। মনে রাখবেন ফাইল কপি হবার সময় আটকে গেলে বুঝতে হবে সিডিতে সমস্যা আছে, তখন অন্য সিডি ব্যবহার করে দেখতে হবে। কারণ নতুন ডিভিডিতে অনেক সময় সমস্যা থাকে, যার কারণে সিডিবুট হয় না, ফলে উইন্ডোজ সেট আপ হয় না।

সিডি ডিভিডি রাইটার বুটিং নিয়ম
সিডি ডিভিডি রাইটার বুটিং নিয়ম

র‌্যাম মেমরি সমস্যা:

উইন্ডোজ সেটআপ ইন্সটলেশন শুরুর পর আটকে গেলে সেটা র‌্যাম সমস্যার কারণে হতে পারে। তাই আপনি র‌্যাম খুলে ভালো ভাবে পরিস্কার করে সঠিক ভাবে চেপে কানেক্টরে কানেক্ট করুন। প্রয়োজনে প্রতিবার উইন্ডোজ দেওয়ার আগে র‌্যাম খুলে আবার লাগানো উচিৎ। তাহলে লুজ কনটেক্ট থাকলে ঠিক হয়ে যায়। যদি আপনি পিসিতে একাধিক র‌্যাম ব্যবহার করেন তাহলে সব র‌্যামের একই বাস স্পীড বিশিষ্ট কি-না তা দেখুন। প্রয়োজনে র‌্যাম স্লট পরিবর্তন করে দেখুন।

র‌্যামের কানেকশন ঠিক করার নিয়ম
র‌্যাম কানেকশন ঠিক করার নিয়ম

হার্ডডিস্ক কম্পাটিবিলিটি:

কম্পিউটারের হার্ডডিস্ক কম্পাটিবিলিটি ঠিক আছে কি-না দেখুন। যেমন- কম্পিউটারের যে ড্রাইভে উইন্ডোজ ইন্সটল করছেন সেটা NTFS ফরম্যাটে আছে কি-না চেক করে দেখুন। যদি অন্যকোন ফরম্যাটে থাকে তাহলে তা পরিবর্তন করে নিন। আবার আপনার হার্ডডিস্ক ঠিক আছে কি-না চেক করুন। অনেক সময় হার্ডডিক্স বেশি পুরনো হলে উইন্ডোজ বুট করে না। দরকার হলে সি ড্রাইভে এসএসডি হার্ডডিস্ক ব্যবহার করুন। আবার পাটা সাটা কেবল লুজ হলে উইন্ডোজ বুট করে না। প্রয়োজনে সকল বুটিং ডিভাইস গুলোর কানেকশন খুলে আবার লাগাতে হবে।

হার্ডডিস্ক সংযোগ ঠিক করার নিয়ম
হার্ডডিস্ক সংযোগ ঠিক করার নিয়ম

কম্পিউটার সার্ভিসিং শিখুন

10 Comments

  1. Gwen August 19, 2020
  2. Dikskah November 9, 2020
    • admin November 12, 2020
  3. erotik izle November 15, 2020
  4. Erotik November 16, 2020
  5. মনির November 24, 2020
    • admin November 25, 2020

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!