ইলেকট্রনিক্স কাকে বলে | বেসিক ইলেকট্রনিক্স এর ধারনা

ইলেকট্রনিক্স কাকে বলে:

বেসিক ইলেকট্রনিক্স সম্পর্কে জানতে হলে আগে ইলেকট্রনিক্স ডিভাইস গঠনের প্রক্রিয়া জানতে হবে, যার দ্বারা কোন ইলেকট্রনিক্স ডিভাইন গঠিত হয় তার সম্পর্কে জানতে হবে। তাহলো আপনি বেসিক ইলেকট্রনিক্স কি সহজেই বুঝতে পারবেন। এর মধ্যে কিছু প্রধান ইলেকট্রনিক্স কাকে বলে আলোচনা করা হলো:-

বেসিক ইলেকট্রনিক্স এর ধারনা :

১। ডায়োড (Diode)

২। ট্রানজিস্ট্রার (Transistor)

৩। রেজিষ্টার (Resistor)

৪। ক্যাপাসিটর (Capacitor)

  • Non polar Capacitor
  • Polar Capacitor

৫. I.C বা ইন্ট্রিগ্রেটেড সার্কিট।

ইলেকট্রনিক্স কাকে বলে

এগুলোর সমন্নয়ে I.C বা ইন্ট্রিগ্রেটেড সার্কিট তৈরী করা হয়। যা এখন বর্তমানে প্রতিটা ডিভাইসে দেখা যায়। এর ব্যবহার দিনে দিনে বেড়েই চলেছে। এখন কোনো সার্কিটটে ডায়োড, ট্রানজিস্ট্রার, ক্যাপসিটর, রেজিষ্টর আগের তুলনায় খুব কম দেখা যায়। কারণ সবগুলো কে একসাথে চিপস আকারে দেওয়া থাকে। এগুলোর সমন্নয়ে ইলেক্ট্রনিক্স ডিভাইস তৈরী হয়।

যেমন- মোবাইল, টেলিভিশন, কম্পিউটার, ক্যালকুলেটর, ইত্যাদি নানা নৃত্যদিনের ব্যবহৃত ডিভাইস।

আপনার এগুলো সম্পর্কে বেসিক নলেজ থাকলে আপনি যে কোন ডিভাইস নষ্ট হলে বা কোন সমস্যা হলে ঠিক করতে পারবেন।

আমাদের দেশে বর্তমানে এমন কেউ নেই যে সে তাদের নিত্য সঙ্গী হিসাবে ইলেক্ট্রনিক্স ডিভাইস কাছে না। সবাই ব্যবহার করে, দেখবেন প্রায় সবাই মোবাইল, ঘড়ি, টিভি, কম্পিউটার ল্যাপটপ টর্চলাইট ইত্যাদি নানা ইলেক্ট্রনিক্স যন্ত্র ব্যবহার করে।

কিন্তু যদি কোন সমস্যা হয় তাহলে সেটা মেরামতে জন্য অনেক সমস্যার সম্মুখিন হতে হয় তাকে। আপনার যদি ইলেক্ট্রনিক্স বেশিক নলেজ না থাকে তাহলে আপনি বুঝতে পারবেন না যে কোথায় সমস্যা আছে। এসকল নলেজ এবং সমস্যার সমাধান আমি আপনাদেরকে ধারবাহিক ভাবে বর্নণা দিবো,

যেন নিজের সমস্যা নিজেই সমাধান করতে পারেন। তবে প্রথমে পারবেন না বারবার প্যাকটিস করবেন তাহলে পারবেন। আর নিজের সমস্যা নিজেই সমাধান করুন ।

কোন মেকারের কাছে না যেয়ে নিজেই মেকার হন। প্যাকটিস করলে দেখবেন আপানার দক্ষতার স্কিল বাড়ছে।

এরপর আমরা ধারাবাহিক ভাবে দেখবো

  • ডায়োড (Diode),
  • ট্রানজিস্ট্রার (Transistor) ,
  • রেজিষ্টার (Resistor),
  • ক্যাপাসিটর (Capacitor)
  • I.C বা ইন্ট্রিগ্রেটেড সার্কিট
  • দেখতে কেমন হয় এবং এর কাজ কি? তা জানবো ছবি সহকারে বিস্তারিত। এছাড়াও আরো কিছু  ইলেক্ট্রনিক্স কিট আছে সে বিষয়েও জানবো।

eMakerBD এর Electronic Project Category তে প্রতিটা ব্যাপারে আলোচনা করা হবে। আমাদের সাথে থাকুন, আমরা বই এর জটিল ভাষা ব্যবহার না করে আমাদের  সহজ ভাষায় আপনাদের শিখানোর চেষ্ট করব।

কোন কিছু জানার থাকলে কমেন্ট বক্সেএ নাম এবং ই-মেইল দিয়ে আমাকে কমেন্ট করুন পরে সমাধান সহকারে আপনার উওর দেয়ার চেষ্টা করবো।

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!