বেসিক ইলেকট্রনিক্স উপাদান। ইলেকট্রনিক্স কম্পোনেন্ট পরিচিতি

ইলেকট্রনিক্স হবি প্রজেক্ট পরিচিতি :

আপনি যদি কোন ইলেক্ট্রনিক্স প্রজেক্ট আপনার গবেষণা জন্য করতে চান, তাহলে আপনার সে প্রজেক্ট সম্পর্কে আগে আপনার ধারণা থাকতে হবে বা চিন্তা ভাবনা করে ঠিক করতে হবে আপনি কি করতে চান, তারপর প্রজেক্টটি করতে Electronics এর যে পাটস্ গুলো লাগবে সে পাটস্ গুলো সংগ্রহ করার পর ভেরোবোর্ড বা বেডবোর্ড এর মাধ্যমে আপনার ডায়গ্রাম অনুসারে আগে পরীক্ষা করার পর বাস্তবে রুপ দিতে পারেন। এতে অনেক সহজে কম সময়ে আপনার প্রজেক্টটি সর্ম্পূন্ন করতে পারবেন। এজন্য যেকোন Bacic Hobby প্রজেক্ট কারার আগে আপনাকে একটি ভেরোবোর্ড বা বেডবোর্ড আর কিছু বেসিক ইলেকট্রনিক্স উপাদান নিতে হবে।

বেসিক ইলেকট্রনিক্স উপাদান :

  • ডায়োড (Diode)
  • ট্রানজিস্ট্রার (Transsistor)
  • রেজিষ্টার (Resistor)
  • ক্যাপাসিটর (Capasotor)
  • Non polar Capasotor
  • Polar Capasotor
  • কিছু কানেক্টর
  • কিছু এলইডি
  • ভেরোবোর্ড বা বেডবোর্ড
  • মাল্টিমিটার ইত্যাদি।

ভেরোবোর্ড কি:

ভেরোবোর্ড হলো এমন একটি এবোনাইট শীট যার তলদেশে সমান্তরাল ভাবে অনেক সরু-পাতলা ফাঁক ফাঁক করে তামার পাতের প্রলেপ তারের মত করে দেয়া থাকে, তার উপরে সমান দূরুত্বে পাতের উপর ছোট ছোট ছিদ্র থাকে, যে ছিদ্রতে সহজে যে কোন পার্টস এর পা ধুকিয়ে ঝালাই করার ব্যবস্থা থাকে এবং সহজে প্রজেক্ট কানেকশন দিয়ে করা যায়। যেহেতু এই বোর্ডের তামার লাইনের পাতগুলো সমান দূরুত্বে থাকে তাই সহজে ছিদ্রগুলোতে পার্টস সংযোগ দেয়া য়ায়। এ ধরনের বোর্ড কে ভেরোবোর্ড বলে।

বেডবোর্ড কি:

বেডবোর্ড হলো এমন একধারনের পিসিবি বোর্ড যেটাতে কোন পাটস্ ঝালাই করা ছাড়া বোর্ডের পিন এর মাধ্যমে সংযোগ দিয়ে প্রতিটা প্রজেক্ট আগে পরিক্ষা করা যায়, প্রজেক্টের বাস্তবতা সম্পর্কে জানা যায়, য়ার ফলে প্রজেক্টটি খুব সহজে শেষ করা যায় এবং কম সময় লাগে। বেডবোর্ড বা ভেরোবোর্ড প্রজেক্ট আপনাকে করতে হলে আপনাকে কিছু বেসিক ইলেকট্রনিক্স উপাদান নিতে হবে। আর বেসিক ইলেকট্রনিক্স উপাদান কি কি নিতে হবে, আপনি কি প্রজেক্ট করবেন তার উপর নির্ভর করবে।

সাধারণত যে কোন প্রজেক্টে এসব বেসিক ইলেকট্রনিক্স উপাদান গুলো লাগে, সে জন্য আপনার এগুলো সম্পর্কে পূর্ণ ধারণা থাকতে হবে। আপনার যদি বেসিক ইলেকট্রনিক্স উপাদান গুলো সম্পর্কে ধারণা কম থাকে তাহলে আমাকে কমেন্ট বক্সে এ আপনার নাম আর ই-মেইল দিয়ে কমেন্ট করুন।

এরপর থেকে আপনার বিভিন্ন হবিপ্রজেক্ট কিভাবে খুব সহজে করতে পারেন সে সম্পর্কে আপনাদের জন্য আমার বিভিন্ন দিক নির্দেশনা মূলক পরামর্শ থাকবে।

eMakerBD এর Electronic Project Category তে Electronics Components নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। আমাদের সাথে থাকুন, আমরা বই এর জটিল ভাষা ব্যবহার না করে আপনাদের কে আমাদের সহজ ভাষায় শিখানোর চেষ্ট করব।

কোন কিছু জানার থাকলে কমেন্ট বক্সেএ নাম এবং ই-মেইল দিয়ে আমাকে কমেন্ট করুন পরে সমাধান সহকারে আপনার উওর দেয়ার চেষ্টা করবো।

Leave a Reply

error: Content is protected !!