ওয়েবসাইটে গুগল এডসেন্স পাওয়ার সহজ উপায় [Update]

ওয়েবসাইটে গুগল এডসেন্স: সাধারণত বেশির ভাগ মানুষ যে উদ্দেশ্য নিয়ে ওয়েবসাইট তৈরী করে তাহলো আনলাইনে আর্নিং বা গুগল এডসেন্স থেকে আর্নিং। কারণ অনলাইনে আর্নিং করতে হলে ওয়েবসাইট সবচেয়ে গুরুত্বপূর্ণ। এজন্য আর্নিংয়ের শুরুতে ওয়েবসাইট বা ব্লগসাইট করতে পারলে অনলাইনে কাজ পাওয়া অনেক সহজ হয়ে যায়। কারণ তখন অনলাইনে আপনার একটা পোর্টফলিও হয়ে যায়।

তবে সবাই চাই ওয়েবসাইট তৈরী করে এডসেন্স এর মাধ্যমে স্থায়ি কিছু আর্নিং করতে । কারণ আপনি এত পরিশ্রম করে ওয়েবসাইট তৈরী করবেন আর আপনার যদি ওয়েবসাইট থেকে আনিং না হয় তাহলে আপনার ওয়েবসাইট করে কি লাভ? এজন্য আমরা ওয়েবসাইট করে প্রথমে সবাই যে কাজটা করতে চাই সেটা হলো গুগলের এডসেন্স থেকে আর্নিং করতে।

কারণ একমাত্র গুগলই ভিজিটর না থাকলেও আপনার কনটেন্টের কোয়ালিটি ভালো হলে এডসেন্স এপ্রুভ করে থাকে। ফলে আমরা প্রথমে ওয়েবসাইট করেই গুগলের এডসেন্স এর জন্য আবেদন করি। কিন্ত গুগলের এডসেন্স পেতে হলে আপনার ওয়েবসাইটে কি কি থাকা লাগবে আর কি লাগবে না তা হয়ত অনেকেই জানি না। আজ আমরা গুগলে এডসেন্স পেতে হলে কি করতে হবে সে বিষয়ে বিস্তারিত জানবো

গুগলের এডসেন্স পেতে হলে আপনাকে প্রথমে যে কাজগুলো করতে হবে তা হয়ত অনেকেই জানেন না।  না জেনে ওয়েবসাইটের জন্য গুগল এডসেন্স এর আবেদন করে ফেলেন। এজন্য পরবর্তীতে আমাদের অনেক সমস্যার সম্মুক্ষিন হতে হয়। তো চলুন বিস্তারিত জেনে ফেলি।

ওয়েবসাইটে এডসেন্স পাওয়ার সহজ উপায় :

ওয়েবসাইটে গুগল এডসেন্স পাওয়ার জন্য আপনাকে যে বিষয়গুলোর প্রতি বিশেষ ভাবে খেয়াল রাখতে হবে সে বিষয় গুলো নিয়ে নিচে বিস্তারিত ভাবে আলোচনা করা হলো:

ওয়েবসাইট তৈরীর পর প্রথম কাজ :

ওয়েবসাইট তৈরী করা পর ওয়েবসাইটে গুগল এডসেন্স পেতে প্রথমেই ১৫-২০টা ১০০% ইউনিক আর্টিক্যাল পোস্ট করে দিতে হবে। যে আর্টিক্যাল গুলো ৭০০-১০০০ ওয়ার্ডের মধ্যে হতে হবে বেশি হলে আরে ভালো। যদি ১০০% ইউনিক আর্টিক্যাল পোস্ট করতে না পারেন তাহলে ৬০-৭০% ইউনিক আর্টিক্যাল পোস্ট করলেও হবে।

কপিরাইটযুক্ত কনটেন্ট :

আপনার ওয়েবসাইটে গুগল এডসেন্স পেতে হলে কোন রকম কপিরাইট কনটেন্ট পোস্ট করা যাবেনা। যদি করে থাকেন তাহলে সে পোস্ট গুলো ডিলিট না করা পর্যন্ত এডসেন্স পাবেন না। আপনি যদি আপনার সাইটে কোন ছবি গুগল থেকে নিয়ে, দিয়ে থাকেন তাহলেও এডসেন্স পাবেন না। কপিরাইটযুক্ত কনটেন্ট মানে লিখা, ছবি, অডিও ভিডি, ইত্যাদি সব বোঝায়। কনটেন্ট সর্ম্পকে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

গুরুত্বপূর্ণ পেজ তৈরী :

তারপর আপনার ওয়েবসাইটের জন্য কিছু নির্দিষ্ট পেজ করতে হবে যেগুলো তে আপনার ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত লিখা থাকবে যেমন-

  • About Us: About Us পেজে আপনার এবং আপনার ওয়েবসাইট সম্পর্কে লিখে রাখতে হবে। দরকার হলে আমার সাইট ফলো করতে পারেন কিভাবে লিখবেন তার দিকর্নিদেশনা পেয়ে যাবেন।
  • Contact Us: Contact Us পেজে আপনার সাথে যোগাযোগের মাধ্যম লিখে রাখতে হবে। প্রয়োজন হলে আপনার ভিজিটরগন কিভাবে আপনার সাথে যোগাযোগ করতে পারবে সে ব্যাপারে বিস্তারিত লেখা থাকবে।
  • Privacy Policy: Privacy Policy পেজে আপনার ভিজিটর গণের যেকোন তথ্য কিভাবে সংরক্ষন করবেন। তার দেওয়া তথ্য ‍কিভাবে সংরক্ষন করবেন কতটা নিরাপদ থাকেবে সে সম্পর্কে লিখা থাকতে হবে।
  • Trams and Condition : Trams and Condition পেজে আপনার ওয়েবসাইটের বিভিন্ন বিধি-নিষেধ শর্তাবলি বিস্তারিত সম্পর্কে লিখা থাকবে।যেন প্রতিটা ভিজিটর বুঝতে পারে।

মোট কথা এসব পেজ সবাই পড়বেনা তারপরেও গুগলের পলিসির জন্য আপনাকে লিখে রাখতে হবে তাছাড়াও অনলাইন জগতের এটা একটা সার্টিফিকেট তাই এটা অতিজরুরী। প্রতিটা ওয়েবসাইটে এসব পেজ থাকে। আপনারা হয়ত অবশ্যই দেখেছেন।

আন্ডার কনস্ট্রাকশন ওয়েবসাইট:

আপনার ওয়েবসাইটে যদি প্রতিদিন পরিবর্তন আনেন বা বিভিন্ন ডিজাইন পরিবর্তন করতে থাকেন। অর্থাৎ ওয়েবসাইটের কাজ করেন তাহলে এডসেন্স পাবেন না। তাই এডসেন্স পেতে হলে আগে ওয়েবসাইটের কাজ ফিক্স করুন। মানে একদম ফিক্স ডিজাইন করে নিন। যেন তার পর থেকে শুধু পোস্ট করতে হয় কোন ডিজাইন পরিবর্তন করতে না হয়। ডিজাইন ফিক্স হয়ে গেলে এডসেন্স এর জন্য আবেদন করতে পারেন।

অস্বাভাবিক ডিজাইন :

আপনার ওয়েবসাইটে গুগলের এডসেন্স পেতে হলে অস্বাভাবিক ডিজাইন করবেন না। যেমন- অনেক ওয়েবসাইটে প্রবেশ করা মাত্র দেখা যায় যে লিখা আসছে এখানে ক্লিক করুন, ক্লিক হেয়ার এনিমেশন যেটা ক্লিক দিলেই ভিজিটর কোথায় গিয়ে পৌঁছাবে তার কোন ঠিক নাই। আপনার ওয়েবসাইটে যদি এমন কিছু লেআউট থেকে থাকে তাহলে এডসেন্স আবেদনের আগে অবশ্যই ডিলিট করতে হবে নতুবা অ্যাডসেন্স পাবেন না।

সেক্সসোয়াল কনটেন্ট :

সামগ্রী আপনার ওয়েবসাইটে যদি কোন সেক্স টাইপ কোন কনটেন্ট থাকে যাকে বলে যৌন সামগ্রী অশ্লিল কিছু থাকলে আপনি এডসেন্স পাবেন না। এজন্য এডসেন্স এর সাথে কাজ করতে হলে এসব সেক্স টাইপ কনটেন্ট রাখা যাবে না। যদি থাকে তাহলে ডিলিট না করা পর্যন্ত আপনি এডসেন্স পাবেন না।

ওয়েবমাস্টার নির্দেশিকা :

আপনার ওয়েবসাইট তৈরী করে গুগলের ওয়েবমাস্টারে সাবমিট করতে হবে এবং ওয়েবমাস্টারের মাধ্যমে আপনার সাইটে যে সমস্যা হবে তার সমাধান করতে হবে। মোট কথা ওয়েবমাস্টারের সকল নির্দেশিকা নিয়মিত ফলো করতে হবে।

অস্বাভাবিক কনটেন্ট :

আপনার ওয়েবসাইটে যদি অস্বাভাবিক কনটেন্ট থাকে যেমন- খুন খারাপি, মারা-মারি, বিদ্বেষ, খারাপ দিক নিদের্শনা, ভয়ংকর ছবি, ভিডিও, গ্রাফিক্স ইত্যাদি থাকে তাহলে আপনি গুগলের এডসেন্স পাবেন না। এগুলো গুগলের পলিসির বাইরে। যদি থাকে তাহলে আজই ডিলিট করুন নতুবা এডসেন্স পাবেন না।

অস্বাভাবিক মনোযোগ মূলক কনটেন্ট :

আপনার ওয়েবসাইটে যদি অস্বাভাবিক মনোযোগ হওয়ার মত কিছু থাকে যেমন- লোভ দেখানোর মত এমন কিছু যেটা ক্লিক করলে ভিজিটর সেটা না পেয়ে অন্য কিছু পায়। এমন কিছু থাকলে তা আজই ডিলিট করে ফেলুন তারপর এডসেন্স এর জন্য আবেদন করুন।

অন্যান্য বিজ্ঞাপন :

গুগলের এডসেন্স পেতে হলে আপনার ওয়েবসাইট একদম ফ্রেস হতে হবে। এডসেন্স এর জন্য আবেদন করার আগে অবশ্যই আপনার সাইটে অন্য কোন অ্যাডশো করানো যাবেনা। তবে পরে কিছুটা শো করাতে পারেন ।

কনটেন্টের টাইটেল :

আপনি যখন কোন কনটেন্ট পাবলিস করবেন তখন যেন অবশ্যই আপনার কনটেন্ট এর টাইটেল জেনো কনটেন্টেনের সাথে মিল থাকে। কারণ অনেকেই এমন করে  টাইটেলে এক কথা লিখা আছে কিন্তু ভিজিটর ক্লিক দিয়ে দেখছে অন্যকিছু। গুগলের সাথে কাজ করতে হলে সৎ অনেষ্ট ভাবে কাজ করুন তাহলে গুগল আপনাকে এবং আপনার সাইটকে ঠিকি দেখবে।

পরিশেষে বলা যায় উপরের প্রতিটা বিষয় যদি ঠিক থাকে তাহলে গুগলের এডসেন্স এর জন্য আপনি আবেদন করতে পারেন। আবেদন করার সময় আপনাকে গুগল যে এড কোডটা দিবে তা হুবহু আপনার থিমের হেড ট্যাগের মধ্যে কপি করে পেস্ট করে দিতে ভূলবেন না।

তারপর ২দিন অপেক্ষা করুন। কারণ গুগল আপনার সাইট ম্যানুয়ালী দেখবে তার যদি সব ঠিক থাকে তখন একটিভ করে দিবে। যদি কোন সমস্যা হয় আমাকে কমেন্ট করুন আর গুগল এডসেন্স সাসপেন্ড হওয়ার কারণ নিয়ে নেক্সটে আলোচনা করবো।

গুগল এডসেন্স সম্পর্কে আরো কিছু জানার থাকলে আমাকে কমেন্ট করে জানাতে ভূলবেন না। আমার ইউটিউব চ্যানেলে এ বিষয়ে আপডেট নতুন বিভিন্ন ভিডিও দিতে থাকবো অবশ্যই আমার চ্যানেল দেখতে ভূলবেনা ডানপাশে উপরের কর্নারে ইউটিউব আইকনে ক্লিক দিলে আমার চ্যানেল দেখা যাবে। নতুন নতুন ভিডিও টিপস্ পেতে সাবস্ক্রাইবকরতে ভূলবেন না।

21 Comments

  1. Layek Ahmed April 2, 2019
    • eMakerBD April 2, 2019
  2. Iqbal April 2, 2019
    • eMakerBD April 2, 2019
  3. Mostafa Kamal April 20, 2019
    • eMakerBD April 20, 2019
      • Mostafa kamal April 21, 2019
  4. Emran Hossain April 27, 2019
  5. Jony June 24, 2019
    • eMakerBD June 24, 2019
  6. Hasan June 25, 2019
  7. Md shaikot babu August 8, 2019
    • eMakerBD August 25, 2019
  8. Banty mondal September 7, 2019

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!