অ্যামপ্লিফায়ার ও অ্যামপ্লিফিকেশন কি কাকে বলে

আজ আমরা জানবো অ্যামপ্লিফায়ার ও অ্যামপ্লিফিকেশন কি কাকে বলে এর কাজ বিস্তারিতি। ইলেকট্রনিক্স এবং হবি প্রজেক্ট করতে হলে এগুলো সম্পর্কে জানা অতি জরুরী। আপনি যদি অ্যামপ্লিফায়ার ও অ্যামপ্লিফিকেশন না জানেন তাহলে হয়ত ইলেকট্রনিক্স এর অনেক বিষয় সম্পর্কে ধারণা কমে যাবে। তাই অ্যামপ্লিফায়ার ও অ্যামপ্লিফিকেশন কি কাকে বলে এর কাজ কি আজ বেসিক ভাবে জেনেনি।

অ্যামপ্লিফায়ার ও অ্যামপ্লিফিকেশন কি:

আমরা হয়ত সবাই প্রজেক্টর দেখেছি- যেটার মাধ্যমে ছোট পর্দার চিত্রকে অনেক পড় পর্দায় করে দেখা যায়। এটা করা হয় এক ধরণের উন্নত ভাবে আবিস্কার লেন্স দিয়ে আবার অতসী কাচ দ্বারাও ছোট জিনিস কে অনেক বড় করে দেখা য়ায়। মোটকথা ইলেকট্রনিক্স এর ভাষায় যেকোন ছোট জিনিস কে বড় করে দেখাকে অ্যামপ্লিফিকেশন বলে আর যে জিনিসের মাধ্যমে ছোট কোন জিনিসকে বড়তে রুাপান্তরিত করা হয় তাকে অ্যামপ্লিফায়ার বলা হয়। হতে পারে সেটা ছোট সেটা পর্দাকে বড় করা বা লো ভোল্টেজ কে হাই ভোল্টেজ করা।

চিত্র: অ্যামপ্লিফায়ার ও অ্যামপ্লিফিকেশন পদ্ধতি

অ্যামপ্লিফায়ার ও অ্যামপ্লিফিকেশন কাকে বলে :

অ্যামপ্লিফিকেশন শব্দের অর্থ বিবর্ধক বা বাড়ানো। আর যে যন্ত্র বিবর্ধক হিসাবে কাজ করে তাকে বলা হয় অ্যামপ্লিফায়ার বলে। অর্থাৎ বিবর্ধন কথাটিকে ইলেকট্রনিক্সের ভাষায় বলা হয় অ্যামপ্লিফিকেশন। আর যে বিবর্ধন করে তাকে বলা হয় অ্যামপ্লিফায়ার। যেহেতু ইলেকট্রনিক্স এ ট্রানজিস্টার বিবর্ধন করে তাই ট্রানজিস্টর কে অ্যামপ্লিফায়ার বলা হয়।

রেকটিফায়ার সম্পর্কে জানুন

রেজিস্টর কালারকোড জানুন

অ্যামপ্লিফায়ার ও অ্যামপ্লিফিকেশন এর প্রকারভোদ :

কাজের উপর ব্যবহার অনুসারে অ্যামপ্লিফায়ার দুই ধরণের হয়ে থাকে যথা:-

  • ভোল্টেজ অ্যামপ্লিফায়ার (Voltage Amplifier)
  • পাওয়ার অ্যামপ্লিফায়ার (Power Amplifier)

ভোল্টেজ অ্যামপ্লিফায়ার কি:

যে ডিভাইসের সাহায্যে কোন লো সিগন্যালের ভোল্টেজকে বিবর্ধন করা হয় তাকে ভোল্টেজ অ্যামপ্লিফায়ার বলা হয়। যেমন- আর-সি কাপল ট্রানজিস্টকে অ্যামপ্লিফায়ার নামেও বলা হয়। এধরনের ট্রানজিস্টরে অনেক কম খরচে অ্যামপ্লিফিকেশন করা যায় তাই ইলেকট্রনিক্সে ব্যাপক পরিমাণে ব্যবহার করা হয়। শব্দপূর্ণ কম্পাংকের মধ্যে এরা কাজ করতে পারে তাই রেকর্ডিং, মাউথ স্পিকারে, অডিও  রেডিও এধরনের ডিভাইসে প্রচুর অ্যামপ্লিফায়ার ট্রানজিস্টর ব্যবহার করা হয়।

পাওয়ার অ্যামপ্লিফায়ার কি:

যে ডিভাইসের সাহায্যে ভোল্টেজের পাওয়ার বিবর্ধন করা হয় তাকে পাওয়ার অ্যামপ্লিফায়ার বলা হয়। পাওয়ার অ্যামপ্লিফায়ার এর সাহায্যে লো ক্ষমতা সম্পন্ন ভোল্টেজকে উচ্চ ক্ষমতা সম্পন্ন করা হয়। যেটাকে ট্রান্সফরমার কাপল অ্যামপ্লিফায়ার নামে বলা হয়। পাওয়ার অ্যামপ্লিফায়ার যেকোন দূর্বল এসি কারেন্ট এর শক্তি বৃদ্ধি করে অ্যাম্পিয়ার বাড়িয়ে দেয়।

ট্রন্সফরমার সম্পর্কে জানুন

ট্রানজিস্টর সম্পর্কে জানুন

অ্যামপ্লিফায়ার ও অ্যামপ্লিফিকেশন এর কাজ:

অ্যামপ্লিফায়ার এর কাজ হলো বিবর্ধন করা আর অ্যামপ্লিফিকেশন হলো ইলেকট্রনিক্স এ সিগন্যাল বিবর্ধন করাকে বোঝায়। এককথায় যেকোন লো, কমা, দূর্বল সিগন্যালকে বিবর্ধন করার পদ্ধতিকে অ্যামপ্লিফায়ার ও অ্যামপ্লিফিকেশন বলা যায়। মনে রাখতে হবে সাধারণত যেকোন ইলেকট্রনিক্স সার্কিটের শুরুতে ভোল্টেজ অ্যামপ্লিফায়ার ব্যবহার করা হয় এবং সার্কিটের একদম শেষে পাওয়ার অ্যামপ্লিফায়ার ব্যবহার করা হয়।

আশা করছি অ্যামপ্লিফায়ার ও অ্যামপ্লিফিকেশন কি কাকে বলে এর কাজ কি বুঝে গিয়েছেন। যদি এ বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করুন। এবং  লিখাটি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন। নতুন নতুন তথ্য পেতে চাইলে আমাদের গ্রুপে যুক্ত হয়ে থাকতে পারেন।

Leave a Reply

DMCA.com Protection Status
error: Content is protected !!